মালগাড়ির কেবিনে কেন থাকে না জল-বিদ্যুৎ? চমকে উঠবেন রেলের এই নিয়ম শুনলে

নেশনহান্ট ডেস্ক : ভারতীয় রেলের রয়েছে সুপ্রাচীন ইতিহাস। ব্রিটিশরা ভারতে পদার্পণের পর শুরু হয় রেলের পথচলা। প্রথম দিকে মূলত বাণিজ্যিক কারণে ব্রিটিশরা ভারতে ট্রেন নিয়ে আসে। এরপর ধীরে ধীরে যাত্রী পরিবহনের অন্যতম প্রধান মাধ্যম হয়ে ওঠে এই রেল ব্যবস্থা। তবে আপনি জানেন ভারতীয় রেল বর্তমানে বিশ্বের অন্যতম বৃহত্তম নেটওয়ার্ক?

bcn wagon.jpg

এই রেল পরিষেবা আজ পৌঁছে গেছে দেশের প্রত্যন্ত অঞ্চলেও। রেলের মাধ্যমে আজ অতি দ্রুততার সাথে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া যায়। তবে রেল সম্পর্কিত প্রতিবেদনে মূলত আলোচনা করা হয় বিভিন্ন লাক্সারি ও প্রিমিয়াম ট্রেনগুলো সম্পর্কে। তবে মালগাড়িও রেল ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ।

আরোও পড়ুন: ভুলে যান ট্রেন চেঞ্জের কথা! হাওড়া থেকে এবার চলে যান ‘ডিরেক্ট’ কাশ্মীরে, ভূস্বর্গকে বড় উপহার রেলের

অনেকেই ভেবে থাকেন রেলে যারা কাজ করেন তারা অত্যন্ত সুখী। কিন্তু বাস্তব চিত্রটা সম্পূর্ণ অন্যরকম। যেমন ধরা যাক মাল গাড়ির ট্রেন ম্যানেজারের কথা। বিদ্যুৎ, জল ছাড়া কাজ করে যেতে হয় মালগাড়ির ট্রেন ম্যানেজারকে। এমনকি বসার জন্য থাকে না একটা চেয়ার। এই কেবিনে থাকে না জল বা বিদ্যুতের ব্যবস্থা। এবার আপনার মনে হয়ত প্রশ্ন উঠতেই পারে গুড গার্ডসের কেবিনে কেন থাকে না আলোর ব্যবস্থা?

boxn wagon

আসলে ভারতীয় রেল নেটওয়ার্ক সুবিস্তৃত। এর সীমানা ছড়িয়ে রয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। দেশের এমন অনেক প্রত্যন্ত জায়গায় এই মাল গাড়ি যায় যেখানে থাকে না বিদ্যুৎ। এছাড়াও বিদ্যুৎ ছাড়াই করা যায় গুড গার্ডসের চাকরি। এইজন্য মালগাড়ির দেখাশোনায় আলো ব্যবহার করা হয় না আলাদা করে। তাই বিদ্যুৎ ছাড়াই অনেক সময় পরিষেবা দিয়ে থাকেন গুড গার্ডসেরা।

Comments

Popular posts from this blog

latest news

শেষ ১০'এ নাম উঠলেও সত্যি হল না স্বপ্ন! Global Teacher Prize হাতছাড়া বাংলার ‘রাস্তার মাস্টারে’র

অনন্য নজির বঙ্গ কন্যার! পরিশ্রম আর অধ্যাবসায়েই মাত্র ২৩ বছরে UPSC তে নজরকারা সাফল্য